কৃষকের বাড়ল এক টাকা, মিলারদের ৪ টাকা

7

ন্যাশনাল ডেস্ক:  চলতি বোরো মৌসুমে ১১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ ও সিদ্ধ চাল এবং ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কিনবে সরকার। গতবছরের চেয়ে এক টাকা বাড়িয়ে ২৭ টাকা দরে কৃষকের কাছ থেকে ধান ও ৪ টাকা বাড়িয়ে ৪০ টাকা দরে মিলারদের কাছ থেকে চাল কিনবে সরকার।

গত বোরো মৌসুমে ৬ লাখ মেট্রিক টন ধান ও ১১ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারণ করেছিল সরকার। ধানের দর ছিল প্রতিকেজি ২৬ টাকা, সেদ্ধ চাল ছিল ৩৬ টাকা কেজি, আর আতপ চালের দর ছিল ৩৫ টাকা কেজি।সোমবার (২৬ এপ্রিল) বেলা ১১টায় এক অনলাইন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান খাদ্যমন্ত্রী।খাদ্যমন্ত্রী বলেন, কৃষকরা ভোগান্তি ছাড়া যেন ধান বিক্রি করতে পারেন তা নিশ্চিতে মাঠ পর্যায়ে কাজ করবে সরকার। বোরো ধান আগামী ২৮ এপ্রিল থেকে এবং চাল ৭ মে থেকে সংগ্রহ শুরু হবে। উভয় সংগ্রহ শেষ হবে আগস্ট মাসের ৩১ তারিখ।

এর আগে বৃহস্পতিবার (২২ এপ্রিল) খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সে সময় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।