তৃণমূল জিতলেও মমতা হেরে গেলে কী হবে?

7

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজেপিকে হারিয়ে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। নিয়ম অনুযায়ী ক্ষমতায় যাওয়ার জন্য প্রয়োজনীয় ১৪৮টির বেশি আসনে এগিয়ে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল।

তবে তৃণমূল এগিয়ে থাকলেও নন্দীগ্রাম আসনে পিছিয়ে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির শুভেন্দু অধিকারীর থেকে মুখ্যমন্ত্রীর ব্যবধান তিন হাজারের কিছু বেশি এখন পর্যন্ত। ষষ্ঠ রাউন্ডের গণনা হয়ে গেছে।

এদিকে এখন একটাই প্রশ্ন সামনে মমতা যদি শেষ পর্যন্ত হেরে যান তাহলে কী হতে পারে? তৃণমূলের বিধায়করা যদি মমতাকে নেত্রী নির্বাচিত করেন, সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী হতে তার কোনো বাধা থাকবে না। তবে সংবিধান অনুযায়ী ছয় মাসের মধ্যে তাকে নির্বাচিত হয়ে বিধানসভার সদস্য হতে হবে। তবে যদি তিনি ছয় মাসের মধ্যে বিধানসভার সদস্য হতে না পারেন, তবে মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে হবে মমতাকে।

এর আগে ২০১১ সালে পশ্চিমবঙ্গ বিধানসভার ভোটে মমতা নিজে লড়েননি। তখন কেন্দ্রে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। এদিকে নির্বাচনে তৃণমূল জিতে তাকে নেত্রী নির্বাচিত করে। পরবর্তীতে মমতা লোকসভা থেকে পদত্যাগ করেন মমতা। এরপর কলকাতার ভবানীপুর কেন্দ্র থেকে উপনির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী পদ নিজের কাছের রাখেন মমতা।